মাত্র কয়েক সেকেন্ডে আঙুলের এই কৌশলে জানতে পারবেন আপনার ফুসফুসের ক্যানসারের ঝুঁকি কতটুকু

আঙুলের খুব সহজ একটি কৌশলে জেনে নেয়া যায় ফুসফুসের ক্যানসারের ঝুঁকি সম্পর্কে। এমনটাই জানিয়েছেন যুক্তরাজ্যের একজন বিশেষজ্ঞ।

যুক্তরাজ্যের অঙ্কোলজি বিশেষজ্ঞ এমা নরটন পরামর্শ দিয়েছেন, তর্জনীর দুটি নখ একসাথে লাগিয়ে দেখতে। ‘হার্ট’ এর আকৃতি করতে হলে আঙুল যেভাবে রাখতে হয়, ঠিক সেভাবে। যদি দুই নখের মাঝে হীরার আকৃতির মতো কিছু জায়গা ফাঁকা থাকে তাহলে চিন্তার কিছু নেই। কিন্তু যদি এরকম না হয়ে দুই নখের মাঝে ফাঁকা স্থান না থাকে, তাহলে অবশ্যই স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নিতে বলেছেন এমা।

তর্জনীর দুই নখের মাঝে হীরার আকৃতির ফাঁক না থাকাকে বলা হয় ‘ফিঙ্গার ক্লাবিং।’ যুক্তরাজ্যের ক্যানসার রিসার্চে বলা হয়েছে, ফুসফুসের ক্যানসারে আক্রান্ত ৩৫% মানুষের এই লক্ষণ থাকে। চিকিৎসকরা তাই প্রাথমিক পর্যায়ে রোগীকে এই পরীক্ষা করে থাকেন।

এই পরীক্ষা নিজে করতে মাত্র কয়েক সেকেন্ড লাগে। যদি দেখা যায় দুই নখের মধ্যে হীরার আকৃতির ফাঁকা জায়গা নেই, তাহলে দ্রুত স্বাস্থ্য পরীক্ষা করিয়ে নেয়া উচিত বলে মনে করেন বিশেষজ্ঞরা।

ঠিক কেন ‘ফিঙ্গার ক্লাবিং’ হয় তা নিশ্চিত করে জানাতে পারেননি বিশেষজ্ঞরা। তবে তারা ধারণা করেন, রক্তচলাচল বেড়ে যাওয়া, টিউমার থেকে কেমিকেল এবং হরমোন নিঃসৃত হওয়ার কারণে এমনটা হতে পারে। রক্তে অক্সিজেনের মাত্রা কমে গেলেও ‘ভাস্কুলার এন্ডোথেলিয়াল গ্রোথ ফ্যাক্টর’ হয়। ফলে নখ কিছুটা বেড়ে গিয়ে ফাঁকা জায়গাটা কমে যেতে পারে।

গবেষকদের মতে, ‘ফিঙ্গার ক্লাবিং’ শুধু ফুসফুসের ক্যানসার লক্ষণ নয়, আরও অনেক রোগের পূর্ব লক্ষণ। হার্টের সমস্যা, টিবি এবং লিভারে সমস্যা থাকলেও ‘ফিঙ্গার ক্লাবিং’ হতে পারে।

৫০০০+ মজদার রেসিপির জন্য Google Play store থেকে Install করুন “Bangla Recipes” মোবাইল app…. 🙂
.
মোবাইল app Download Link >>> https://bit.ly/2YsK4MO

Loading...